Sunday, February 5, 2017

উদাস পথিক ভাবে

এম মুস্তাফিজ
উদাস পথিক ভাবে-
মরিছে মানুষ, হানিছে নিজেরে, ডুবিছে ভরা পাপে,
                                           উদাস পথিক ভাবে!
যে ভার লয়ে ভবের আঁধারে পড়েছিল পদধ্বনি,
ভুলেছে মানুষ তার কথা আজ, মিথ্যার জাল বুনি।
স্বাধীনতা চাই- স্বাধীনতারেই গলা টিপে কর খুন,
মানব ধর্ম চরণ পিষ্ট, দিলে ভরেছে রে ঘুণ।
বীর্যে তোমার ভুমিস্ত আজ, সন্তান বল তারে,
ভেবে দেখ ওরে যদি না সে আজ তোমায় চিনতে পারে?
তুমি চাও তারে বানাবে তোমার নেহায়েত ফটোকপি,
অন্তরে তার আঁকছ ছবি, চোখ বুজে দেখ সবি।
স্বাধীনতা চাই বলে সে কখন পথ বদলেছে কবে!
হাহাকার তাই আস্ট - পৃষ্ঠে, একি হল আহা ভবে।
মোর সন্তান নেই মোর পথে, চেয়েছিনু যাহা ভাই,
সব আশা মোর নিরাশায় আজ, বল একি মানা যায়?
অধিকার বলে, শাসন- ত্রাসন, আমি পিতা বলে জপি,
ত্যাজ্য তাহারে, প্রয়োজনে তার ধর বেটা টুটি চাপি।

 তাই যদি হয়, ভাবো একবার তোমার স্রষ্টা যিনি,
চলবে কিভাবে? কিসের আলোতে পথ নিবে তুমি চিনি।
যবে এসেছিলে ধরা আলো করে, বল কার প্রতিদান?
খলিফা তুমি, একবার বল রেখেছ কি তার মান?
কত জ্ঞানী আহাম, কত সাধনে দিন হল আজ শেষ,
একবার তার পথটি চেনার হয়নি কেন হে লেশ?
তোমার তরেই কোরআন এসেছে, তোমার তরেই নবী,
জানলে না তারে, কিবা হবে জেনে? গলা কর ভারি বেশ।
অনেক জ্ঞানের ভাণ্ডার আজ তোমার মগজ জুড়ে,
একটি বাণী শেখার সময় কখনও পাওনি ওরে।
অভাগা মানব, অভাগা জাতি, এইতো ফুরাবে দিন,
বুকে হাত রেখে নিজেরেই বল চুকিয়েছ কত ঋণ?
দসিছ কাহারে, নিজের দোষটি ভাবনি বন্ধু কভু,
এক সে কোরআন সেই বর্তিকা দিয়েছেন সবে প্রভু।
এতো নয় শুধু একা কাহারও, নাই কোন শ্রেণিভেদ,
ভজিছ কাহারে, কারে গালি দাও, বল কেন এত ক্লেদ?
মুসলিম ঘরে জন্ম নিলেই হয়না সে মুসলমান,
স্রষ্টার পথে পা বাড়ায়ে যে দিয়েছে নিজের জান।
যতটুকু দোষ দিচ্ছি ওরে ততটুকু আমি দোষী,
অন্ধকারে পথ মাড়ায়ে যে আমি মুসলিম বেশী।
নয় হিন্দু, নহে খ্রিষ্টান, আমি সে মুসলমান,
জাতের মহা শত্রু আমিম, আমিই বিনাশী বাণ।
তাদের কর্ম তারা করে গেছে, আমি করি কার তরে?
হাসি পায়, বড় হাসি ফোটে আজ, জঞ্জাল ঘরে ঘরে।
আমি নাস্তিক, আস্তিকেরে টুটি চিপে বলি শোন-
রাখ লাফালাফি, ধর্ম অন্ধ, বেকুব রে তোর মন।
আস্তিক আমি, ধর্ম আমার বিবেক করেছে অন্ধ,
যার যাই দেখি, ভেবে মরি তাই, সব গাল ভরা মন্দ।
ওহে মুসলিম ভাব দিল খুলে আজ ফিরে আয় এই পথে,
নয় ভেদাভেদ, নহে হানাহানি, মিল ওরে এক জাতে।
বিজ্ঞান ময় আলোর বাণীতে ভরা সে আল - কোরআন,
দেখো খুলে আজ, ভেবে দেখো ওরে তুমি যে মুসলমান।
এসেছিলে যবে ধরার কোলেতে, গুনে দেখ কত বাকি?
ওহে মরিচিকা, যাবে চলে একা, এই সব ওরে ফাঁকি।
এই মাটিতেই তুচ্ছ পোকার খাবার হইবে জানি,
মিছে অহমিকা, মিছে পথ ভোলা, মিছে জমায়েছ গ্লানি!
বল বন্ধু স্রষ্টারে বিনা হয় না তো কোন সৃষ্টি?
তবে ভ্রমান্দ কীভাবে এলো? কার বল এই কৃষ্টি?
এতটা নিখুঁত পথ চলা তার, কোন সে রাজার তরে,
কি যে মহান শৃঙ্খলা তার, কার হুকুমের পরে?
কবিরে বিনা কবিতা হয় না, গায়ক বিনা গান,
তবু কেন বলি এই পৃথিবীর নাই কোন মহিয়ান?
তোমার আমার কতটুকু বল সুযোগ হয়েছে জানার?
দিন গুনতেই, পথ মাপতেই চলেছে জীবন রানার!
আর নয় তাই মতভেদ আজ, নয় কোন মতবাদ,
এক আল্লাহ্‌রে জানি এসো সবে, মানি একত্ববাদ।
এক কোরআনে চুলচেরা করি, খুঁটে খুঁটে জানি - বুঝি,
মতভেদ ভুলে এসো তারি মোর মোর স্রষ্টারে খুঁজি।।

No comments:

Post a Comment